Articles

পিএইচপি ওয়েব প্রোগ্রামিং - নাসির খান সৈকত

"পিএইচপি ওয়েব প্রোগ্রামিং" বইটিতে প্রোগ্রামিং-এর মৌলিক বিষয়গুলো থেকে শুরু করে পূর্ণাঙ্গ অ্যাপলিকেশন তৈরী ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। প্রোগ্রামিং ভাষার বিভিন্ন ফিচার বা বৈশিষ্টগুলো ব্যবহার করে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং সমস্যার সমাধান করা হয়ে থাকে। একটি অংশের সাথে অপর একটি অংশ তার সাথে আরও একটি এভাবে প্রোগ্রামগুলো তৈরী করা হয়। একটি অংশের কোড অপর অংশের সাথে যুক্ত হবে কিনা বা কি কি শর্তে যুক্ত হতে পারবে সেগুলো নিয়ন্ত্রণ করা যায়। 

এই বইতে প্রোগ্রামিং ভাষা হিসেবে ব্যবহার করা হয়েছে পিএইচপি (PHP)। সেই সাথে ডাটাবেজ হিসেবে মাইএসকিউএল (MySQL) এবং ওয়েব ডিজাইনের জন্য এইচটিএমএল (HTML) এবং সিএসএস (CSS) নিয়ে একাধিক অধ্যায়ে আলোচনা করা হয়েছে।

গণিত উৎসবের মহাযজ্ঞ অনলাইনে

স্কুলের মাঠে বিশাল এক সামিয়ানা, মাঠ জুড়ে কৌতুহল নিয়ে ঘোরাঘুরি করছে কয়েক হাজার গণিত ও বিজ্ঞানে আগ্রহী শিক্ষার্থী। সকাল সকাল পরীক্ষা দিয়ে শুরু হলেও দিনব্যাপী নানা আয়োজন থাকে এই সামিয়ানার মূল মঞ্চে এবং মাঠের বিভিন্ন অংশ। গণিত অলিম্পিয়াড মানে সবারই অভিজ্ঞতা ছিলো এমনই।

বাংলাদেশে আইএমওর ‘প্রথম’ অভিজ্ঞতা

সবুজ, নীল, কালো, লাল, হলুদ—পাঁচটি রং একটি সাদা রঙের পটভূমির ওপর ব্যবহার করে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) লোগো তৈরি করা হয়েছে। পাঁচটি রঙের মাধ্যমে মূলত পাঁচটি মহাদেশ বোঝানো হয়। পাশাপাশি একটি বিশেষ দিক হলো, বিশ্বের প্রতিটি দেশের পতাকাতেই এই পাঁচ রঙের অন্তত একটি রং রয়েছে।

অনলাইনে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভ্রমণ

বাংলায় লেখা ‘ভার্চ্যুয়াল ট্যুর’। মাউসের এক ক্লিকেই শুরু হলো ত্রিমাত্রিক (থ্রিডি) ভ্রমণ। এল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিস্তম্ভ। চেনা স্মৃতিস্তম্ভের অবস্থান ধানমন্ডির পুরোনো ৩২ নম্বর সড়কের পাশে। যার পেছনে ধানমন্ডি লেক। বৃক্ষশোভিত প্রকৃতি। মাউস নাড়িয়ে ঘুরে দেখি স্মৃতিস্তম্ভ চত্বর। তখনই দৃষ্টি কাড়ে পর্দার ‘সাউন্ড’ সংকেতটি। সেখানে চাপ দিতেই নারীকণ্ঠ ভেসে আসে। প্রাঞ্জল বাংলায় সে কণ্ঠ জানায়, স্মৃতিস্তম্ভটির অবস্থান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সম্মুখে। জাতীয় দিবসসহ বিভিন্ন সময় যেখানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আসেন।

Image
Image
© 2018 JoomShaper, All Right Reserved